চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ এর তাণ্ডব বিশ্বজুড়ে চলছে আহাজারি। নিত্যনতুন বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। অন্যদিকে থামছে না মৃ**ত্যুর সংখ্যাও। তবে দীর্ঘদিন পর সামনে এলো চাঞ্চল্যকর তথ্য। যা থেকে এটা স্পষ্ট হয় যে, ফেব্রুয়ারিতে নয়, বরং ডিসেম্বরেই ইতালিতে হানা দিয়েছিল প্রাণঘাতী কোভিড-১৯।

জানা গেছে, দেশটির উত্তরের দুটি বড় শহরের বর্জ্য পানিতে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। ইতালির জাতীয় স্বাস্থ্য ইনিস্টিটিউট (আইএসএস) বর্জ্য পানি নিয়ে গবেষণার পর এ তথ্য জানিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে আইএসএস জানিয়েছে, গত বছরের শেষ দিকে মিলান ও তুরিন শহরের বর্জ্যপানির নমুনা সংগ্রহ করা হয়। আর জানুয়ারিতে বোলোগনা শহর থেকে নমুনা সংগ্রহ করা হয়।

সংস্থার পানির মান বিশেষজ্ঞ গিউসেপ্পিনা লা রোজা ও তার দল ২০১৯ সালের অক্টোবর থেকে চলতি বছরের ফেব্রুয়ার পর্যন্ত পানির ৪০টি নমুনা পরীক্ষা করেন। দুটি গবেষণাগারে দুটি ভিন্ন পদ্ধতিতে এসব নমুনা পরীক্ষা করা হয়।
দেখা গেছে, মিলান ও তুরিন থেকে ডিসেম্বরে সংগ্রহ করা নুমনায় সার্স-কোভ-২ (করোনাভাইরাস) এর উপস্থিতি রয়েছে।

এর আগে ফ্রান্সেও একইভাবে বর্জ্যপানির নমুনা পরীক্ষায় ডিসেম্বরেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছিল।

উল্লেখ্য, মহামারী করোনা ভাইরাসের তাণ্ডবে দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২ লাখ ৩৮ হাজার ১১ জন, এবং মরন এ ভাইরাসের তাণ্ডবে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩৪ হাজার ৫৬১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৮১ হাজার ৯০৭ জন। তবে বর্তমানে দেশটি অনেকটাই এ মহামারী ভাইরাসকে নির্মুল করতে পেরেছে।