ক’রোনা সংক্রমন রোধে দীর্ঘ এক বছরেরও অধিক সময় পর চলতি বছরের গত রোববার (১২ সেপ্টেম্বর) খুলে দেয়া হয়েছে প্র‍থমিক, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক থেকে শুরু করে দেশর সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে আপাতত সপ্তাহ ১ দিন করে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সেই সাথে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে যওয়ার আহ্বান জানানো হয়েছে।


তবে বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আজ রবিবার বেলা সাড়ে ১১টায় যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনে এসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এখন স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। এছাড়া যেসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের রেজিস্টেশন করা হয়েছে, তাদের কথা ভিন্ন; কিন্তু যাদের রেজিস্টেশন করা হয়নি, তারা রেজিস্টেশন করবে। তবে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যরা।


স্কুল পরিদর্শন শেষে তিনি গণমাধ্যমকর্মীদের বলেন, স্কুলের পরিষ্কার-পরিচ্ছন্নতা রয়েছে। সবাই মাস্ক পরেছে। আমরা আশা করছি সামনের দিনগুলোতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে অভিভাবক-শিক্ষার্থীরা ভেতরে-বাইরে সবাই স্বাস্থ্যবিধি শতভাগ মেনে চলবে। এখন গ্রামাঞ্চলগুলোতেও খুব ভালোভাবে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। আমাদের কাছে এসব তথ্য আছে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের দেওয়া রিপোর্টের ভিত্তিতে জানতে পেরেছি শিক্ষাপ্রতিষ্ঠানে এখন গুরুত্বসহকারে স্বাস্থ্যবিধি মানার চেষ্টা চলছে। তবে বহুদিনের অভ্যাস পরিবর্তন অল্প সময়ে আসবে না। একটা সময় আসবে সবাই অভ্যস্ত হবেন এবং মানবেন। এ ক্ষেত্রে সবার প্রচেষ্টাও আছে। শুধু করোনার জন্যই নয়, একটি সুষ্ঠু পরিষ্কার-পরিচ্ছন্ন দেশ গড়ে তুলতে সবাইকে সচেতনভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে।



উল্লেখ্য, গত বছরের ০৮ মার্চ দেশে প্র‍থমবারের মতো ’ক’রো’না’ সং’ক্রমন ছড়িয়ে পড়ে। এরপর ধীরে ধীরে এ ভাই/রা/সে আ/ক্রা/ন্তের সংখ্যা বাড়তে থাকায় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা করে প্রশাসন। তবে দীর্ঘ প্রায় দেড় বছর পর দেশের সার্বিক পরিস্থিতি কিছুটা অনুকূলে আসতেই গত ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান।