আজ সারাবিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাস সংক্রমনের তাণ্ডবে আতঙ্কিত সবাই। যেখানে সবাই এ অদৃশ্য শত্রুর হাত থেকে বাঁচতে সব পথ অবলম্বন করে থাকেন। তবে যারা প্রতিনিয়ত এ ভাইরাসের কবল থেকে বাঁচতে নানা উপায় খুজে থাকেন, তাদের জন্য এবার এমন একটি তথ্য জানা জরুরী, যা জেনে রাখলে কাজেও লাগতে পারে।
Pulse Oxymeter, অনেকেই হয়তো নাম শুনেছেন। দাম ১৮০০-৩০০০ টাকা। পাবেন যেকোন বড় ফার্মেসিতে। এই করোনার সময় খুবই দরকারি। যাদের বাসায় কেউ আক্রান্ত তাদের জন্য তো অবশ্যই। প্রতিদিন সবার oxygen level চেক করে দেখবেন। 97-99 এর মধ্যে থাকলে চিন্তার কিছু নাই। 95 এর নিচে চলে আসলে চিন্তার বিষয়।



আর 92 এর নিচে চলে আসলে এক সেকেন্ড দেরি না করে নিকটস্থ করোনা হাসপাতালে যাবেন, জীবন হয়তো বাঁচতেও পারে। আমার বাবাকে হারিয়ে এই জিনিসটা শিখেছি।

কতো ডাক্তার, কতো মানুষের কাছে পরামর্শ চেয়েছি। সবাই আসল পরামর্শ না দিয়ে খালি শ্বাস কষ্ট আছে কিনা, জ্বর আছে কিনা, ব্যথা আছে কিনা… জিজ্ঞেস করে। কিন্তু শ্বাস কষ্টের আগেই করোনা মানুষের অর্ধেক শেষ করে দেয় সেটা কি জানেন? কেউ যদি একটিবার বলতো, তাহলে আর দেরি হতোনা! পরামর্শটি দরকারি মনে হলে শেয়ার করতে পারেন। আর আমার বাবার জন্য দোয়া করবেন।

– লেখকের ফেসবুক থেকে সংগৃহীত


তবে এদিকে প্রতিদিন যেভাবে হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে তাতে করে সবাই যদি এখন থেকে সচেতন না হই, তাহলে পরবর্তীতে বড় কোনো বিপদের মুখোমুখি দাড়াতে হতে পারে।