সম্প্রতি এখন যুক্তরাষ্ট্রের এক আলোচিত নাম জর্জ ফ্লয়েড। যিনি কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রে দায়িত্বরত এক শেতাঙ্গ পুলিশের হাটুর চাপে শ্বাস নিতে পেরে প্রাণ হারিয়েছেন। আর এ ঘটনাটি গভীর ভাবে নাড়া দিয়েছে সারাবিশ্বের মানুষকে। এর প্রতিবাদে রাজনৈতিক ব্যক্তিদের পাশাপাশি সমাজকর্মীরাও তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। শুধু তাই নয়, জর্জ ফ্লয়েডের এমন মৃত্যুতে প্রতিবাদে নেমেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সেলেব্রিটিরাও।

গর্জে উঠেছে হলিউড। বলিউডের অভিনেত্রী কারিনা কাপুরও ফ্লয়েডের প্রাণহানি নিয়ে সরব হয়েছেন সোশ্যাল মিডিয়ায়। কিন্তু প্রতিবাদ করতে গিয়ে তিনি নিজেই বিতর্কের শিকার হলেন। বেবোকে সোশ্যাল মিডিয়ায় একহাত নিলেন কঙ্গনা রানাউত।

কারিনা কাপুর সোশ্যাল মিডিয়ায় লিখেছিলেন, ’সব মানুষেরই জীবনের দাম আছে। তা সে কৃষ্ণাঙ্গই হোক; দলিত, মুসলিম, মহিলা এবং পরিযায়ী শ্রমিক যেই হোক না কেন।’ কারিনার ওই স্ট্যাটাস নিয়ে নোটদুনিয়ায় জোর চর্চা শুরু হয়। অনেকেই অভিনেত্রীর মন্তব্য সমর্থন করেন।

কিন্তু কারিনার এই পোস্ট নিয়েই তাকে কটাক্ষ করেন কঙ্গনা। তিনি বলেন, কয়েক সপ্তাহ আগেই মহারাষ্ট্রে নির্বিচারে খু**ন হন দুই সাধু। কই, তখন তো কেউ কিছু বলল না? তখন বলিউডের এই নায়িকা কেন মুখ খুলেননি? ঘটনাটিকে তিনি স্বাধীনতার আগের ’ঔপনিবেশিক দাসত্ব’ বলে কটাক্ষ করেন।

তবে এ নিয়ে কারিনা কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, সম্প্রতি কয়েকদিন আগেই পুলিশের হাঁটুর চাপে প্রাণ হারান কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের। আর এ ঘটনার পর থেকেই বিক্ষোবে যুক্ত সারাবিশ্বের মানুষ। বিশ্বের নানা প্রান্ত থেকে রাজনীতিবিদ, খেলয়াড়, অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে প্রায় সবাই এর তীব্র প্রতিবাদ জানায়। তবে এ ঘটনায় সকল আসামীদের গ্রেপ্তার করা হলেও ক্ষোভের আঁচ কমেনি।