কুয়েত সরকারের নতুন এক সিদ্ধান্তে এবার বিপাকে পড়তে যাচ্ছে দেশটিতে বসবাসরত হাজার হাজার প্রবাসী। কেননা যদি এ সিদ্ধান্ত কার্যকর হয় তাহলে নিজেদের হাতে গড়ে তোলা ব্যবসাপ্রতিষ্ঠান ছেড়ে দিতে হবে প্রবাসীদের। ফলে দেশটির সরকারের নতুন এ সিদ্ধান্ত চিন্তার কারন হয়েছে প্রবাসীদের। জানা যায়, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ষাটোর্ধ্ব স্নাতক ডিগ্রিবিহীন প্রবাসী শ্রমিকদের আকামা আর নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে কুয়েত। এতে বিপাকে পড়েছেন প্রায় ৯৬ হাজার, বয়স্ক প্রবাসী শ্রমিক।
স্নাতক ডিগ্রিবিহীন ষাটোর্ধ্ব প্রবাসী শ্রমিকদের আকামা নবায়ন বাতিলের ঘোষণা আগেই দিয়েছিল কুয়েতের আবাসনবিষয়ক মন্ত্রণালয়। তবে সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে- এমন আশা দেখেছিলেন প্রবাসী শ্রমিকরা।

তবে এবার নিজেদের সিদ্ধান্তের বিষয়ে অনড় অবস্থানের কথা জানিয়েছে কুয়েত কর্তৃপক্ষ। ফলে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রায় ৯৬ হাজার স্নাতক ডিগ্রিবিহীন শ্রমিককে দেশে ফিরতে হবে।


আর এ অবস্থায় শ্রমিকদের বয়সসীমা যেন শিথিল করা হয়, সেকারনে বাংলাদেশ সরকার এবং দূতাবাসকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ছে হাজারও প্রবাসী। কেননা দেশটির সরকারের এমন সিদ্ধান্তের ফলে নেতিবাচক প্রভাব পড়বে রেমিট্যান্স প্রবাহে।